ক্রুসেড সিরিজ | বাংলা ডাবিং প্রোগ্রাম SATV | সালাহউদ্দিন আইয়ুবি এসএটিভি প্রচারিত।


সুলতান সালাহউদ্দিন আইয়ুবী ইতিহাস বিখ্যাত একজন বীর এবং তিনি ১১৮৭ সালে (৫৮৩ হিজরি) ঐতিহাসিক ‘বায়তুল মুকাদ্দাস’ জয় করেন। তাঁর যোগ্য নেতৃত্বেই খ্রিস্টান ক্রুসেডারদের হাত থেকে বায়তুল মুকাদ্দাস মুক্ত হয়েছিল। বায়তুল মুকাদ্দাস মুসলমানদের প্রথম কেবলা এবং অসংখ্য নবি-রাসুলের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক স্থান ও মর্যাদাপূর্ণ ইবাদতের জায়গা। রাসুলুল্লাহ (সা.) ঐতিহাসিক মেরাজের রাতে মসজিদুল হারাম তথা কাবা শরিফ থেকে মসজিদুল আকসা তথা এ বায়তুল মুকাদ্দাসেই প্রথম সফর করেন। কুরআনুল কারিমে এ প্রসঙ্গে বলা হয়েছে, "পরম পবিত্র ও মহিমাময় সত্তা তিনি, যিনি স্বীয় বান্দাকে (মুহাম্মাদ সা.) রাতের বেলায় মসজিদে হারাম থেকে মসজিদে আকসা পর্যান্ত ভ্রমণ করিয়েছিলেন। যার চার দিকে আমি পর্যাপ্ত বরকত দান করেছি যাতে আমি তাঁকে কুদরতের কিছু নিদর্শন দেখিয়ে দেই। নিশ্চয়ই তিনি পরম শ্রবণকারী ও দর্শনশীল।’ (সুরা বনি ইসরাঈল: আয়াত ১)।

আমাদের প্রিয় নবি রাসুলুল্লাহ (সা.) মেরাজ গমনের সময় এই মসজিদে সব নবি–রাসুলের ইমামতি করে নামাজ আদায় করেন। এ কারণেই তিনি ‘ইমামুল আম্বিয়া’ সব নবীদের ইমাম ও ‘সায়্যিদুল মুরসালিন’ সব রাসুলদের নেতা হিসেবে স্বীকৃত হন। এই মসজিদে আকসা বহুকাল ধরেই ইসলামের প্রাণকেন্দ্র এবং ইসলামি সংস্কৃতির চারণভূমি ছিল। খলিফাতুল মুসলিমিন হজরত ওমর (রা.) খেলাফেতের সময় ৬৩৮ সালে বায়তুল মুকাদ্দাস, জেরুজালেমসহ পুরো ফিলিস্তিন পুরোপুরি মুসলমানদের অধিকারে আসে।

কিন্তু কালের পরিক্রমায় ১০৯৯ সালের ৭ জুন খ্রিষ্টান ক্রুসেডাররা বায়তুল মুকাদ্দাস অবরোধ করে এবং ১০৯৯ সালের ১৫ জুলাই কিছু তথাকথিত মুসলিম শাসকদের সহায়তায় সমগ্র সিরিয়া, ফিলিস্তিন ও জেরুজালেম দখল করে এবং বায়তুল মুকাদ্দাসে প্রবেশ করে ব্যাপক ধ্বংসযজ্ঞ ও পরিবর্তন করে একে গির্জায় পরিণত করে। সেদিন মুসলমানদের রক্তে প্লাবিত হয়েছিল পবিত্র আল কুদসের ভেতর ও বাহির। এভাবেই জেরুজালেমের ৪৬২ বছরের মুসলিম শাসনের পতন ঘটে। এভাবেই অব্যাহত থাকে জেরুজালেম ফিলিস্তিন ও মসজিদে আকসার দখল। তখন থেকেই ফিলিস্তিনের মুসলিমরা একজন যোগ্য নেতার অপেক্ষায় দিন অতিবাহিত করছিল। যে নেতার নেতৃত্বে মুসলিমরা তাদের হারানো গৌরব ফিরে পাবে। মসজিদে আকসায় আবারও ধ্বনিতে হবে ইসলামের সুমহান আজান। সুলতান সালাহউদ্দিন আইয়ুবী তেমনই একজন বীর সেনাপতি যিনি তাদের মনের আশা পূরণ করেছিলেন এবং পবিত্র বায়তুল মুকাদ্দাস জয় করে ইতিহাসে বিখ্যাত হয়ে আছেন।


মহান এ বীরের জীবনের কাহিনী নিয়ে

নির্মিত হয়ে আরবী ড্রামা সিরিজ 

ক্রুসেড।

পর্বগুলো দেখুন নিচে।

সিজন-১


পর্ব-১





পর্ব-২


পর্ব-৩




পর্ব-৪




পর্ব-৫


পর্ব-৬



পর্ব-৭


পর্ব-৮


পর্ব-৯


পর্ব-১০


পর্ব-১১


পর্ব-১২


পর্ব-১৩



পর্ব-১৪


পর্ব-১৫


পর্ব-১৬

পর্ব-১৭



পর্ব-১৮


পর্ব-১৯


পর্ব-২০


পর্ব-২১


পর্ব-২২


পর্ব-২৩


পর্ব-২৪


পর্ব-২৫


পর্ব-২৬


পর্ব-২৭


পর্ব-২৮


পর্ব-২৯


পর্ব-৩০


পর্ব-৩১


পর্ব-৩২


পর্ব-৩৩


পর্ব-৩৪


পর্ব-৩৫


পর্ব-৩৬


পর্ব-৩৭


পর্ব-৩৮


পর্ব-৩৯


পর্ব-৪০


পর্ব-৪১


পর্ব-৪২


পর্ব-৪৩




সিজন ২ দেখতে এখানে ক্লিক করুন।


Post a Comment

নবীনতর পূর্বতন