চিন্তাপরাধ বই, ফ্রি পিডিএফ ডাউনলোড।







#পাঠক_অনুভূতি 

বই রিভিউ- চিন্তাপরাধ

লিখেছেন - আহমাদ উসমান


মুসলিম জাতি হচ্ছে চৌদ্দশত বছরের পুরনো একটি জাতি, সভ্যতা। কালের পরিক্রমায়, সময়ের স্রোতে অনেক সভ্যতা এসেছে, বিলুপ্ত হয়েছে। কিন্তু মুসলিমরা গত প্রায়ই চৌদ্দশ বছর বিশ্বের বুকে মাথা উঁচু করে বেচে ছিলো। এই দীর্ঘ পথ সহজেই পার করেনি। অনেক কণ্টকময় পথ পাড়ি দিতে হয়েছে। অনেক চড়াই উৎরাই পেরিয়ে মুসলিম জাতি এই চৌদ্দশ বছর পার করেছে। এই দীর্ঘ সময়ে উম্মাহ বিংশ ও একবিংশ শতাব্দীতে সবচেয়ে কঠিন, করুণ, লাঞ্চনা, অপদস্ততার সময় পার করছে। উম্মাহ প্রায় একশ বছর যাবত তাদের সম্মানের প্রতিক খিলাফত বিহীন জীবন যাপন করছে। এর আগে তাতারি ফিতনার সময় আরেকবার মুসলিম জাতির অস্তিত্ব হুমকির মুখে পড়েছিলো । তবে সেই পরাজয় বেশিদিন দীর্ঘস্থায়ী হয়নি ।

.

দেখার বিষয় হচ্ছে, পূর্বে মুসলিমদের সবচেয়ে প্রতিকূল সময়ে পরাজয় কেনো দীর্ঘায়িত হয়নি আর কেনো এই শতাব্দিতে পরাজয় এতো দীর্ঘ হচ্ছে? এই প্রশ্ন কী একবারও আমরা করি? শ্রদ্ধেয় আসিফ আদনান তার লেখা ‘চিন্তাপরাধ’ বইয়ে এই উত্তরগুলো দেওয়ার চেষ্টা করেছেন। পাশাপাশি আমাদের সামনে তুলে ধরেছেন, আমরা কিভাবে, কতদিক দিয়ে ফিরিঙ্গি মহলের অনুসরণ করতে যেয়ে নিজেদের আদর্শ বিলীন করে দিচ্ছি। কিভাবে তারা আমাদেরকে কিছু মন্ত্র-তন্ত্র, মতবাদের মিথ্যা ফাঁকা বুলি দ্বারা আমাদের গোলামির শৃঙ্খলে আবদ্ধ করে রেখেছে। যা তারা নিজেরাও মানে না। ১৯৪৮ সালে আমেরিকার স্টেইট ডিপার্টমেন্টের এক নথির মূল বক্তব্য এমন, ‘গণতন্ত্র আর মানবাধিকারের মতো ধারণাগুলো আম জনতা, রূপালী পর্দা, বক্তৃতার মঞ্চ, পেপার-পত্রিকার জন্য। বাস্তব দুনিয়ায় পলিসির জন্য না’।(চিন্তাপরাধ-পৃ ১৮)

-----------------------------

বই রিভিউঃ রাজনৈতিক ও সামরিক যুদ্ধে বিজয় হওয়ার পূর্বে যে যুদ্ধে সর্বপ্রথম বিজয়ি হতে হয় তা হচ্ছে মনস্তাত্ত্বিক যুদ্ধ। এ লড়াইয়ে যদি আপনি পরাজিত হন তাহলে রাজনৈতিক যুদ্ধে পরাজয় আপনার জন্য নির্ধারিত। মূলত মনস্তাত্ত্বিক যুদ্ধ হচ্ছে রাজনৈতিক ও সামরিক যুদ্ধের একটি গুরুত্বপূর্ণ খুটি। শুধু রাজনৈতিক ও সামরিক ক্ষেত্রেই এটা প্রযোজ্য নয় বরং একটা সভ্যতার টিকে থাকাও নির্ভর করে এর উপর।

.

আমাদের পরাজয়ের এটা একটা মূখ্য কারণ । আমরা ফিরিঙ্গিদের কাছে চিন্তা যুদ্ধে হেরে গিয়েছি। অ্যামেরিকা ও পশ্চিমারা আমাদের মধ্যে গোলামির চিন্তা চেতনা ঢুকিয়ে দিয়েছে। কিভাবে আমরা গোলামি করছি? আমরা তাদের শিখিয়ে দেওয়া, থিওরি, তন্ত্র-মন্ত্র, ইসলামি ডেমোক্রেসি, ফেমিনিজম, মানবাধিকার নামক ধোঁকা ও দ্বীন বিধ্বংসী বিভিন্ন মতবাদের অনুসরণ করে তাদের গোলামি করছি। একবারও আমরা ভাবি না ভিন্ন জাতিকে অনুসরণ করলে তাদের উপরে উঠা যায় না বরং তাদের অনুসরণেই আমরা তাদের ভিতর বিলীন হয়ে যাবো। এসব মতবাদ আমাদের উপহার দেওয়ার উদ্দেশ্য হচ্ছে, আমাদেরকে দ্বীন থেকে দূরে নিয়ে যাওয়া। কারণ, আমাদের সাথে বিজয় হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছ, আমাদেরকে আগে দ্বীন থেকে বিচ্যুত করতে হবে। ব্রিটিশ ভারতের এক কর্মকর্তা বলেছিলো, ‘তাদের সাথে আমাদের পেরে উঠা সম্ভব হতো না যদি আমরা তাদেরকে ধর্ম থেকে দূরে সরিয়ে না নিতাম’। সেই ব্রিটিশদের দায়িত্ব এখম পালন করছে অ্যামেরিকা। তাই পশ্চিমারা আমাদের চিন্তা চেতনার মধ্যে কী কী ব্যধি, জাল বিছিয়ে দিয়েছে তা জানার জন্য আসিফ আদনানের লিখা ‘চিন্তাপরাধ’ বইটি পড়তে হবে। প্রত্যেক মুসলিমের এই বইটা পড়া উচিৎ।

.

চিন্তাপরাধ কোন ইসলামি বই না, তবে মুসলিমদের জন্য লেখা বই। বক্ষমান গ্রন্থ পাঠকের জন্য সর্বব্যাপি মিডিয়া প্রপাগ্যান্ডা, প্রথাগত প্রথাবিরুদ্ধতা, সাংস্কৃতিক আগ্রাসন, আর আদর্শিক ঔপনিবেশিকতার কালে এই বইয়ে মানুষের চিন্তার জট খুলতে লেখক চেষ্টা করেছেন। বইকে ১৬ টা অধ্যায়ে ভাগ করা হয়েছে। এর মধ্যে চারটি অনুবাদ রয়েছে। প্রতিটি অধ্যায়ে তথ্যবহুল, তাত্ত্বিক বিশ্লেষণের মাধ্যমে আমাদের চিন্তার ব্যধিগুলা উল্লেখ করেছেন। নির্ভরযোগ্য তথ্য ও রেফারেন্সসহ অ্যামেরিকা ও পশ্চিমাদের আসল রূপ তুলে ধরেছেন। কোন কোন চিন্তার জট এতো সুন্দর তাত্বিক বিশ্লেষণ পেশ করেছেন যা পাঠককে নতুনভাবে ভাবতে বাধ্য করবে। অনেক বই কিছুক্ষণ পড়লেই একঘেয়েমি লাগে। কিন্তু এই বইটা বেশি সময় পড়তে আমার একঘেয়েমি লাগেনি। কারণ লেখক শুধু ভারি ভারি তত্ত্ব উপস্থাপন করেননি, পাশাপাশি পাঠকের পড়াকে উপভোগ্য করে তুলতে সাহিত্যের নিপুণ নৈপুণ্য দেখিয়েছেন ।


বইটার একেকটি অধ্যায় পড়বেন যেনো মনে হবে, সাগরের তলদেশে লুকায়িত সম্পদের সন্ধান পেয়েছেন। লেখক রেফারেন্সসহ বিভিন্ন নির্ভরযোগ্য তথ্য পেশ করে প্রত্যেকটা চিন্তাগত ব্যধির ভয়াবহতা বেশ স্বার্থকভাবেই ফুটিয়ে তুলেছেন। লেখক শুধু চিন্তার জট, ব্যধিগুলা উল্লেখ করেই ক্ষান্ত হননি সবশেষে এই মনস্তাত্ত্বিক পরাজয়, ব্যধি থেকে উত্তোলন ও মুক্তির পথ বাতলে দিয়েছেন। বইয়ের প্রচ্ছদ, অঙ্গসজ্জা, পৃষ্ঠাসজ্জা বর্ণসজ্জা সত্যিই মনকাড়া । বাইন্ডিং শক্ত এবং মজবুত। দামও খুব একটা বেশি নয়।


সর্বোপরি বইটা আমাদের পরাজিত মানসিকতা থেকে আলাদা ভাবনার খোরাক যোগাবে। পশ্চিমারা আমাদের যে চশমা পরিয়ে দিয়েছে, যে চশমায় আমরা ইসলামি শরীয়াহ, খিলাফাহ দেখলেই জঙ্গি দেখতে পাই আশা করি এই চশমার রঙ চেঞ্জ হবে এবং আমরা মিডিয়া প্রপাগ্যান্ডায় যেভাবে অভ্যস্ত তাও চেঞ্জ হবে। পশ্চিমাদের আদির্শিক আগ্রাসনে এবং তাদের দেওয়া মিথ্যা মানবাধিকারের ফাঁকাবুলি অনুসরণে ইসলাম কিভাবে আসল রূপ হারিয়ে ফেলছে, কিভাবে লিবারেল, গণতন্ত্র, সেক্যুলার সর্বোপরি মডারেট ইসলামের আগ্রাসনে উম্মাহকে ভিতর থেকে কুড়ে কুড়ে ধ্বংস করে দিচ্ছে তা বুঝতে পারবেন। মদের মধ্যে যেমন মধু ঢাললে মদের ক্ষতিকর প্রভাব নষ্ট হয় না, তেমনই আল্লাহদ্রোহি এই মতবাদগুলোতে (নামে) ইসলামের পোশাক পরালেও উম্মাহর জন্য এগুলার ক্ষতিকর প্রভাব বিন্দুমাত্র হ্রাস পাবে না। যদি আমরা অ্যামেরিকা ও পাশ্চাত্যের অনুসরণ, পরাজিত মানসিকতা, গণতান্ত্রিক ইসলাম, লিবারেল ইসলাম, সেক্যুলার ইসলাম নামক বিকৃত ইসলাম থেকে বের হতে না পারি, মুক্ত হতে না পারি তাহলে আমাদের লাঞ্চনার কত দীর্ঘ হয় আল্লাহু আ'লাম। আশা করি ‘চিন্তাপরাধ’ বইটি আমাদের চিন্তার জগতে অল্প হলেও নাড়া দিবে। সবশেষে বলছি, পাবলিকেশনসহ বইয়ের সাথে সংশ্লিষ্ট সবাইকে আল্লাহ উত্তম জাজা খায়ের দান করুক।


একনজরে বইটি-

বইঃ চিন্তাপরাধ

লেখকঃ আসিফ আদনান

পৃষ্ঠাসংখ্যাঃ ১৯১

মূল্যঃ ১৯০

প্রকাশনাঃ ইলমহাউজ পাবলিকেশন


-----


               ডাউনলোড লিংক 








Post a Comment

নবীনতর পূর্বতন